আকীদা এর সঙ্গে ঈমান এবং তাওহীদ এর পার্থক্য না জানার কারণে আমাদের মনে হয় -
"আকীদা আবার কি? আকীদা বিশুদ্ধ করারই বা প্রয়োজন কেন? ঈমান থাকলেই যথেষ্ট।"
.
আকীদা হলো কিছু ভিত্তিমূলক বিষয়ের প্রতি দৃঢ় বিশ্বাসের নাম। অন্যদিকে ঈমান শুধু বিশ্বাস নয়, বরং মৌখিক স্বীকৃতি এর পাশাপাশি সেই বিশ্বাসকে কর্মে বাস্তবায়ন অপরিহার্য করে দেয়। সুতরাং ঈমানের ২ টি অংশ। একটি হলো অন্তরে স্বচ্ছ আকিদা পোষণ। আরেকটি হলো বাহ্যিক তৎপরতায় তার প্রকাশ। এই ২ টি একে অপরের সাথে এমনভাবে সংযুক্ত যে কোন একটির অনুপস্থিতি ঈমানকে বিনষ্ট করে দেয়।
.
ঈমান সমগ্র দ্বীনকে অন্তর্ভুক্ত করে। অন্যদিকে আকীদা দ্বীনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলোকে অন্তর্ভুক্ত করে। এবং আকীদা ই হলো ঈমান এর মূল ভিত্তি। বিশুদ্ধ আকীদা বিশুদ্ধ ঈমান এর মাপকাঠি। যার উদাহরণ রেখে গেছেন সাহাবায়ে কেরাম এবং সালাফে সালেহিন। অন্যদিকে ভ্রান্ত আকীদা ঈমান কে বিভ্রান্ত করে যার উদাহরণ মুরজিয়া, খারেজি, কাদরিয়াসহ বিভিন্ন উপদল।
.
আজকের পৃথিবীতে যখন সংঘাত হয়ে উঠেছে বুদ্ধিবৃত্তিক ও সাংস্কৃতিক, তখন একজন মুসলিম এর জন্য নিজস্ব আকীদা সংরক্ষণের প্রয়োজনীয়তা অপরিসীম। হাজারো মাজহাব - মতাদর্শের দ্বিধা - সঙ্কটের ধ্বংসাত্মক, দুর্বিষহ জঞ্জালকে পাশ কাটিয়ে স্বচ্ছ দ্বীনের দিকে ফিরে আসা বিশুদ্ধ আকীদা অবলম্বন ব্যতীত অসম্ভব।
.
.
"আকীদা আবার কি? আকীদা বিশুদ্ধ করারই বা প্রয়োজন কেন? ঈমান থাকলেই যথেষ্ট।"
.
আকীদা হলো কিছু ভিত্তিমূলক বিষয়ের প্রতি দৃঢ় বিশ্বাসের নাম। অন্যদিকে ঈমান শুধু বিশ্বাস নয়, বরং মৌখিক স্বীকৃতি এর পাশাপাশি সেই বিশ্বাসকে কর্মে বাস্তবায়ন অপরিহার্য করে দেয়। সুতরাং ঈমানের ২ টি অংশ। একটি হলো অন্তরে স্বচ্ছ আকিদা পোষণ। আরেকটি হলো বাহ্যিক তৎপরতায় তার প্রকাশ। এই ২ টি একে অপরের সাথে এমনভাবে সংযুক্ত যে কোন একটির অনুপস্থিতি ঈমানকে বিনষ্ট করে দেয়।
.
ঈমান সমগ্র দ্বীনকে অন্তর্ভুক্ত করে। অন্যদিকে আকীদা দ্বীনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলোকে অন্তর্ভুক্ত করে। এবং আকীদা ই হলো ঈমান এর মূল ভিত্তি। বিশুদ্ধ আকীদা বিশুদ্ধ ঈমান এর মাপকাঠি। যার উদাহরণ রেখে গেছেন সাহাবায়ে কেরাম এবং সালাফে সালেহিন। অন্যদিকে ভ্রান্ত আকীদা ঈমান কে বিভ্রান্ত করে যার উদাহরণ মুরজিয়া, খারেজি, কাদরিয়াসহ বিভিন্ন উপদল।
.
আজকের পৃথিবীতে যখন সংঘাত হয়ে উঠেছে বুদ্ধিবৃত্তিক ও সাংস্কৃতিক, তখন একজন মুসলিম এর জন্য নিজস্ব আকীদা সংরক্ষণের প্রয়োজনীয়তা অপরিসীম। হাজারো মাজহাব - মতাদর্শের দ্বিধা - সঙ্কটের ধ্বংসাত্মক, দুর্বিষহ জঞ্জালকে পাশ কাটিয়ে স্বচ্ছ দ্বীনের দিকে ফিরে আসা বিশুদ্ধ আকীদা অবলম্বন ব্যতীত অসম্ভব।
.
.
জাযাকুমুল্লাহু খাইরান।
Comments
Post a Comment